GoomZoom
Nonstop Entertainment

হেলমেটে ক্যামেরা লাগিয়ে গাড়ি চালাচ্ছেন? এবার লাইসেন্স বাতিল হবে আপনার! জানুন বিস্তারিত

বর্তমানে বহু বাইক আরোহী তাদের হেলমেটে ক্যামেরা লাগিয়ে ব্যবহার করেন। অনেকেই ইউটিউবের ভিডিও তৈরির জন্যও ব্যবহার করেন। কিন্তু এবার হেলমেটে ক্যামেরা লাগালেই শাস্তির মুখে পড়তে হবে যাত্রীকে। এমনকি বাতিল করা হবে তার লাইসেন্স ও। গত সপ্তাহে কেরল আর টি ও থেকে এই ঘোষণা করা হয়।

কেরালার মোটর ভেহিকল ডিপার্টমেন্টের ট্রান্সপোর্ট কমিশনার জানান, ‘হেলমেটে ক্যামেরা লাগিয়ে বাইক চালালে সেই দিকেই মন থাকে। কেমন ছবি উঠছে তাই নিয়েই আরোহী ব্যস্ত থাকেন। ফলে অন্যমনস্ক হয়ে দুর্ঘটনার সম্ভাবনা বেশি।’

বর্তমানে ইউটিউবের অন্যতম জনপ্রিয় ক্ষেত্র মোটো-ভ্লগিং। বহু বাইক রাইডার তাদের লং ড্রাইভ বা বাইক রিভিউ ভিডিও করার জন্য হেলমেটে ক্যামেরা লাগিয়ে শুটিং করেন।হেলমেটের সামনে বা মাথায় ছোট অ্যাকশন ক্যামেরা লাগানো থাকে। তাতেই হয় ভিডিও রেকর্ডিং।

অনেকেই আবার ট্রাফিক পুলিশের হাত থেকে রেহাই পেতে সাধারণ যাতায়াতের ফুটেজ রেকর্ড করেন।রাস্তায় যদি দুর্ঘটনা ঘটে, সেক্ষেত্রে নিজেদের নির্দোষ প্রমাণ করতেই এই পদ্ধতির ব্যবহার। বহু ট্রাফিক পুলিশ কোনো কারণ ছাড়াই হেনস্থা করেন, তাই অনেকেই এভাবে ক্যামেরা ব্যবহার করেন।

অনেকেই আবার সোশ্যাল মিডিয়ায় ভালো ভিউ পাওয়ার উদ্দেশ্যে কনটেন্ট তৈরি করেন। যেখানে দেখা যায় বাইক নিয়ে ফেক অ্যাক্সিডেন্ট, রাস্তায় ঝগড়ার অভিনয়ও করেন কেউ কেউ। অনেকে রেসিং, স্টান্টের মতো কাজকর্মও করেন। তবে বিপদজনক এই কনটেন্ট গুলি রুখতে এই আইন চালু করছে কেরল।

যদিও আইনি ধারা অনুযায়ী ক্যামেরা ব্যবহার করা যাবে না, এমন নিয়ম নেই।তবে কেরালা আরটিও মোটর ভেহিকল আইনের ৫৩ নম্বর ধারা প্রযোজ্য হবে বলে জানিয়েছে। এই ধারা অনুযায়ী, ‘গাড়িতে কোনও মডিফিকেশন করা হলে সাময়িকভাবে রেজিস্ট্রেশন বাতিল করা হবে। যতক্ষণ না স্টকে ফিরিয়ে আনা হবে এটি প্রযোজ্য হবে।’

বিভিন্ন দেশেই ক্যামেরার ব্যবহার যেমন চালু রয়েছে, তেমন অনেক দেশে নিষিদ্ধই রয়েছে। অনেকেই ক্যামেরা ব্যবহার করে দুর্ঘটনার ভিডিও ফুটেজ রেকর্ড করে রাখে, যাতে ইন্সুরেন্স বীমা টাকা খুব সহজেই পাওয়া যায়।

অস্ট্রিয়ায় যেমন ড্যাশক্যাম বেআইনি। একইভাবে সুইৎজারল্যান্ডে গাড়িতে ড্যাশক্যাম রাখা নিষিদ্ধ। জার্মানিতে ড্যাশক্যাম ব্যবহারে বাধা নেই। কিন্তু তা সোশ্যাল মিডিয়ায় আপলোডের ক্ষেত্রে রয়েছে বিধিনিষেধ। মুখ ও অন্যান্য গাড়ির রেজিস্ট্রেশন দেখানো যাবে না।

Comments
Loading...
error: Content is protected !!