GoomZoom
Nonstop Entertainment

আজ রথযাত্রার বিকালটা জমে যাক মুচমুচে জিবে গজা দিয়ে, রেসিপি পড়ে বানিয়ে ফেলুন ঝটপট

রথযাত্রা এখন গোটা বিশ্বের উৎসব হয়ে গেছে। ভারতে পুরীতে জগন্নাথের রথ, মায়াপুরে ইসকনের রথ, শ্রীরামপুরে মাহেশের রথ, হুগলিতে রাজবলহাটের রথ, বেলঘরিয়ায় রথতলার রথ, আড়িয়াদহের রথ, আদ্যাপীঠের রথ, এ তো গেল সমস্ত বিখ্যাত রথের নাম। এছাড়া পাড়ায় পাড়ায় কত রথ বার হয় বিকালবেলায়।

তবে এ বছর রথযাত্রা উৎসবে বাঁধ সেধেছে করোনা। সেরকম ভাবেই রথ এবার পালন করা হবে না তাই সাধারণ মানুষকে রথের বিকালে ঘর বন্দী হয়েই থাকতে হবে। তবে পাঁপড় ভাজা জিলিপি জিভে গজা ছাড়া কি রথের দিন ভাবা যায়?

এই করোনাকালে বাড়িতে বসে তৈরি করে ফেলুন এই রেসিপি-

উপকরণ
ময়দা (৩০০ গ্রাম )
ঘি (৪ টেবিল চামচ)
চিনির গুঁড়ো (স্বাদ অনুসারে)
নুন (স্বাদ অনুসারে)
সাদা তেল (পরিমাণ মতো)
জল (পরিমাণ মতো)

প্রণালী

স্টেপ ১
প্রথমে ময়দার সঙ্গে সামান্য নুন ও ঘিয়ের মিশিয়ে ভালো করে মেখে নিন। এমন ভাবে ময়দা মাখবেন যেন মুঠোতে ধরা যায়। তৈরি করা মন্ডটি কিছুক্ষণ পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখুন।

স্টেপ ২
জল সমেত চালের গুঁড়ো বা ময়দা ও ঘি নিয়ে একটি ঘন ব্যাটার তৈরি করে নিন।

স্টেপ ৩
ময়দার মন্ডটি তিনভাগ করে নিন। প্রত্যেকটি ভাগ থেকে তিনটি করে বড় রুটির মতো বেলে নিন অর্থাৎ মোট ৯ টি রুটি তৈরি করতে হবে।

স্টেপ ৪
একটার ওপর আরেকটি রুটি রাখুন ও মাঝে ভালো করে মিশ্রণ বিছিয়ে দিন। এবার রুটিগুলো চেপে চেপে মুড়ে, রোল তৈরি করে নিন। খেয়াল রাখবেন যাতে ভিতরে কোনও হাওয়া না ঢোকে। এরপর রোলটা আধ ইঞ্চি ফাঁকা রেখে পরপর কেটে নিন। দৈর্ঘ্য বরাবর প্রত্যেকটা ফাঁক চেপে খাজার মত বানান।

স্টেপ ৫
মন্ড থেকে ছোট ছোট লেচি কেটে লম্বাটে জিবের মত বেলে নিয়ে কাটা চামচ দিয়ে গায়ে ফুটো ফুটো করে নিন। এভাবে বেশ কিছু গজা বেলে নিন। এবার কম আঁচে ডুবো তেলে প্রতিটা খাজা গাঢ় বাদামী করে আস্তে আস্তে ভেজে নিন।

স্টেপ ৬
অন্য একটা পাত্রে চিনি, এলাচ দিয়ে জল দিয়ে ভালো করে ফোটাতে শুরু করুন। ক্রমাগত নাড়তে হবে যাতে, নীচে লেগে না যায়। এই ভাবে রস তৈরি করে নিন। চিনির সিরাটা যখন বেশ ঘন হয়ে এলে আভেন বন্ধ করে নিন।

স্টেপ ৭
সরিয়ে রাখা গজাগুলো একটু ঠান্ডা হলে চিনির সিরায় দিয়ে কিছুক্ষণ পর তুলে নিন। তৈরি হয়ে যাবে আপনার লোভনীয় খাজা বা জিবে গজা একেবারে তৈরি। এয়ার টাইট কন্টেনারে ২- ৩ সপ্তাহ রেখে দেওয়া যায় এটি।

Comments
Loading...
error: Content is protected !!