GoomZoom
Nonstop Entertainment

রেসিপি পড়ে ঝটপট বানান গুড়ের জিলিপি, রথের বিকালে করুন জমিয়ে আনন্দ

আজ রথযাত্রা। যদিও করোনা পরিস্থিতিতে এই বছর গোটা ভারতে রথ যাত্রার আনন্দ সম্পূর্ণ ফিকে হয়ে গিয়েছে কিন্তু বাঙালির উৎসব প্রিয় জাতি তাই এবার ঘরে বসেই আনন্দ করবে বাঙালি। রথের দিনে জিলিপি না খেলে হয় না আর সে জিলিপি গুড়ের হলে তো কথাই নেই।এই গুড়ের জিলিপি আপনি সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন।

গুড়ের জিলিপি তৈরি করতে যা যা লাগবে:-

ময়দা- ২ কাপ, টক দই-৫ টেবিলচামচ, ইস্ট-দেড় চামচ, কর্নফ্লাওয়ার-৪ টেবিলচামচ, চিনি-১ চা-চামচ, নুন-স্বাদমতো, তেল-৪ টেবিলচামচ (জিলিপির মিশ্রণের জন্য), তেল-৩ কাপ (ভাজার জন্য), অর্ধেক কাপ চালের গুড়ো, জল-২ কাপ (অল্প গরম)। সিরার উপকরণ তৈরী করতে যা যা লাগবে :-জল-৩ কাপ, গুড়-২ কাপ, চিনি-১ কাপ, ঘি-১ টেবিলচামচ, গোলাপজল-১ চা-চামচ, এলাচ- ৩টি, লেবুর রস-১ চা-চামচ, লাল ফুড-কালার-১ ফোঁটা।

গুড়ের জিলিপি বানানোর পদ্ধতি:-

প্রথমে আপনি ময়দার সঙ্গে কর্নফ্লাওয়ার, চিনি, তেল, নুন, দই ও ইস্ট মিশিয়ে জল দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এর পর চামচে করে খানিকটা তুলে নিয়ে দেখুন তারের মতো করে চামচ বেয়ে মিশ্রণটি পড়ে যাচ্ছে কি না। তেমনটা হলে বুঝবেন মিশ্রণটি ঠিক আছে। এবার ১ ঘণ্টা চাপা দিয়ে রেখে দিন৷ এরপরে সিরা বানানোর জন্য একটি বড় পত্রে জল, গুড়, চিনি ও বাকি উপকরণ দিয়ে মিশিয়ে নিন।

এর পরে পাত্রটি আঁচে বসিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলেই বন্ধ করে দেবেন তা নাহলে সিরাটি জমে যাবে। সিরা ঠিকঠাক হয়েছে কি না, তা বুঝতে আঙুলের ডগায় এক ফোঁটা নিন। এবার বুড়ো আঙুল দিয়ে স্পর্শ করে দেখুন আঠা আঠা লাগছে কি না আর দুই আঙুলের মধ্যে সরু আঠালো তারের মতো তৈরি হচ্ছে কি না। তেমনটা হলে বুঝবেন সিরা ঠিকঠাক তৈরি হয়েছে। তারপর কড়াইতে তেল গরম করুন। গরম হতে হতেই একটি পাইপিং ব্যাগে জিলিপির মিশ্রণটি ভরে নিন। তেল গরম হলে হাত ঘুরিয়ে, যতটা পারা যায় পেঁচিয়ে মিশ্রণটি তেলে দিন। ছোট ছোট প্যাঁচ দিলে ভাজতে সুবিধে হবে।

এর পর ছাঁকা তেলে মুচমুচে করে ভেজে তুলে গরম সিরায় ডুবিয়ে দিন। উল্টেপাল্টে ভাল করে সিরা মাখিয়ে প্লেটে তুলে নিলেই তৈরি আপনার পছন্দের গুড়ের জিলিপি।

Comments
Loading...
error: Content is protected !!